Fiverr এ কাজ পাওয়ার উপায় ২০২৩ (part 1)

ফাইবার হলো একটি অনলাইন মার্কেটপ্লেস যেখানে মানুষ কোনো কাজের জন্য অন্য মানুষকে ভাড়া করে থাকে কিংবা নির্দিষ্ট অর্থের বিনিময়ে কাজ করিয়ে নেয়। আপনি যদি অনলাইনে কোনো কাজে দক্ষ থাকেন তাহলে Fiverr এ জয়েন করে কাজ করার মাধ্যমে অনলাইন থেকে ইনকাম করতে পারবেন। আমাদের আজকের বিষয় হলোঃ Fiverr কী ও কী কী কাজ পাওয়া যায় ২০২৩

Fiverr কী কী কাজ পাওয়া যায়

ফাইবার কী?

ফাইবার হলো একটি জনপ্রিয় অনলাইন মার্কেটপ্লেস। মার্কেটপ্লেস বলতে বুঝায় ক্রয় বিক্রয় করার স্থান। ফাইবার মার্কেটপ্লেস-এ যেকোনো সেবা বা সার্ভিস ক্রয়-বিক্রয় করা যায়।

আমরা সাধারনত ক্রয় করা বলতে কোনো পণ্য ক্রয় করাকে বুঝে থাকি। কিন্তু, সেবা বা সার্ভিসও যে ক্রয়-বিক্রয় করা যায় তা আমরা অনেকেই জানি না।

মনে করুন, আপনার জ্বর হয়েছে তাহলে এখন আপনি কী করবেন?

অবশ্যই ডাক্তার দেখাবেন, এবং ডাক্তার দেখানোর জন্য ডাক্তারকে আপনার টাকা দিতে হবে। এই যে ডাক্তার রোগী দেখার বিনিময়ে অর্থ নিচ্ছে এটি হলো সার্ভিস বা সেবা বিক্রয়ের একটি উদাহরণ।

আরো পড়ুনঃ ফাইভার একাউন্ট ডিজেবল বা সাসপেন্ড হওয়ার কারন

ঠিক তেমনই আপনি যদি এখানে ডাক্তারের মতো অনলাইনের কোনো বিষয়ে অনেক দক্ষ হয়ে থাকেন তাহলে ফাইবারের মতো মার্কেটপ্লেসে আপনার সার্ভিস বা সেবা বিক্রি করে টাকা আয় করতে পারবেন। অথবা আপনার যদি কোনো সার্ভিসের প্রয়োজন হয় তখনও ফাইবার থেকেই সেই সার্ভিসটি করিয়ে নিতে পারবেন।

ফাইবার মার্কেটপ্লেসঃ

অনলাইনে অনেক ধরনের মার্কেটপ্লেস আছে । এর মধ্যে Freelancer, এবং Upwork অন্যতম। ফাইবার এদের মতোই একটি মার্কেটপ্লেস এখানে যে কেউ চাইলেই একাউন্ট খুলে কাজ করতে পারে। নতুনদের জন্য ফাইবার একটি আশার আলো বলতে পারেন। আপনি যদি একদম নতুন ফ্রিলান্সার হয়ে থাকেন এবং অনলাইন থেকে আয় করতে চান তাহলে Freelancer কিংবা Upwork আপনার জন্য যথাযথ হবে না।

কেননা সেখানে অপেক্ষাকৃত প্রতিযোগীতা একটু বেশি। কিন্তু ফাইবার মার্কেটপ্লেসে প্রতিযোগীর সংখ্যা কম। তাছাড়া, যেহেতু এখানে সাশ্রয়ী মূল্যে সকল সার্ভিস পাওয়া যায়, তাই এখানে বায়ারের সংখ্যাও অনেক বেশি। তাই নতুনদের জন্য ফাইবার দিয়েই ফ্রিলান্সিং ক্যারিয়ার গড়া যুক্তিসংগত বলে আমি মনে করি।

কেন ফাইবার?

ফাইবার মার্কেটপ্লেসে ফ্রিলান্সার বা আপওয়ার্কের এর মতো কনটেস্ট ও বিড করতে হয় না। সেলাররা এখানে তাদের সার্ভিস স্বমন্ধে উল্লেখ করে সাজিয়ে রাখে। যাকে ফাইবারের ভাষায় বলা হয় Gig. এবং কোনো বায়ার কোনো সার্ভিসের জন্য অনুসন্ধান করলে সেই গিগগুলো প্রদর্শিত হয়। এবং গিগ পছন্দ হলে বায়ার ঐ সেলারের সার্ভিসটি ক্রয় করে নেয়।

আরো পড়ুনঃ ফাইভার বায়ার রিকোয়েস্ট, কি লিখবো? কিভাবে লিখবো

তাছাড়া এখানে বায়ার রিকোয়েস্টের মাধ্যমেও কাজ পাওয়া যায়। বায়ার রিকোয়েস্ট বলতে বুঝায়, আপনার যদি কোনো সার্ভিসের প্রয়োজন হয় তাহলে লিখে পোস্ট করতে পারবেন এবং সেখানে যারা সার্ভিস সেল করে তারা আপনাকে অফার করতে পারবে। সেখান থেকে যার অফার আপনার বেশি পছন্দ হয় তাকে দিয়ে কাজটি করিয়ে নিতে পারবেন।

তাছাড়া, বায়াররা এখানে কাজশেষে সেলারদের রেটিং বা রিভিউ দিতে পারে। এবং পরবর্তীতে যখন অন্য কোনো বায়ারের সার্ভিসের প্রয়োজন পরে তাহলে এসব রিভিউ দেখে কাজের কোয়ালিটি সম্পর্কে আইডিয়া নিতে পারে, এবং যেই সেলারের একাউন্টে ভালো রিভিউ আছে তাদের দিয়ে ভালোমতো সম্পূর্ন কাজ করিয়ে নিতে পারে।

প্রতিদিন হাজার হাজার বায়ার ফাইবার মার্কেটপ্লেসের মাধ্যমে তাদের কাজগুলো করিয়ে নিচ্ছে। আপনার যদি ভালো কাজের দক্ষতা থাকে এবং একাউন্টে কিছু ভালো রিভিউ জমাতে পারেন তাহলে এই ফাইবার-ই হতে পারে আপনার ক্যারিয়ার।

ফাইবার কীভাবে কাজ করে?

ফাইবার মূলত সেলারের সার্ভিসগুলো বায়ারের কাছে পৌছে দেওয়ার মাধ্যম হিসেবে কাজ করে। এবং এক্ষেত্রে বায়ার এবং সেলার উভয়ের কাছ থেকেই ফাইবার লাভ করে।

এখানে যারা সেলার তারা নিজেদের সার্ভিস সম্পর্কে বিস্তারিত উল্লেখ করে পোস্ট করে, যাকে ফাইবারের ভাষায় বলা হয় গিগ। এবং যারা বায়ার (সার্ভিস ক্রয় করে) তারা গিগগুলো থেকে পছন্দমতো একটি বাছাই করতে পারে।

গিগ বাছাই করার পর উল্লেখিত অর্থ ফাইবারে জমা দিবে এবং সেলার তার কাজটি সম্পন্ন করে বায়ারের কাছে জমা দিলে ফাইবার টাকাটি সেলারের একাউন্টে ডুকিয়ে দিবে। তারপর সেখান থেকে পেপাল বা পেওনার কার্ডের মাধ্যমে সেলার নিজের ব্যাংক একাউন্টে নিয়ে আসতে পারবে।

এখানে জেনে রাখা ভালোঃ বায়ার (Buyer) হলো তিনি , যিনি কিছু কিনতে চায়। আর সেলার (Seller) হলো তিনি, যিনি কিছু বিক্রি করতে চায়।

এভাবেই ফাইবার এ বেচাকেনা সম্পূর্ন হয়। আপনার যদি কোনো অনলাইন সার্ভিস থাকে এথবা কোনো সার্ভিসের প্রয়োজন হয় তাহলে আপনি ফাইবারে একাউন্ট খুলে সেখান থেকে সুবিধা পেতে পারেন।

Fiverr এ কী কী কাজ পাওয়া যায়?

ফাইবার কী এবং এটি কীভাবে কাজ করে এ স্বমন্ধে আমরা খুব ভালো ভাবে জেনে নিলাম। এবার চলুন জেনে নিই যে Fiverr এ কী কী কাজ পাওয়া যায় এই সম্পর্কে।

ফাইবারে অনেক ধরনের কাজই পাওয়া যায়। আপনার যেকোনো অনলাইন কাজের দক্ষতা থাকলেই আপনি ফাইবার মার্কেটপ্লেসে কাজ করতে পারবেন। আমি কয়েকটি কাজের উদাহরন দিচ্ছি, এর মধ্যে যে কাজটি আপনার পছন্দ হয় সে বিষয়ে আপনার কাজের দক্ষতা বাড়ানো শুরু করে দিন।

ফাইবারে কোন কাজের চাহিদা বেশি? নতুন ফ্রিল্যান্সারের জন্য জানা একদম আবশ্যক।

ফাইবারে সাধারণত বিভিন্ন ধরণের কাজ  থাকে। এই পোষ্ট বড় হওয়ায় আরো একটি পোষ্ট করবো ইনশা আল্লাহ।

Fiverr এ কাজ পাওয়ার উপায় ২০২৩ (part 2)


একটি মন্তব্য পোস্ট করুন

এই আর্টিকেলটি আপনার কাছে কেমন লেগেছে অবশ্যই আমাদেরকে কমেন্ট করে জানাবেন, ধন্যবাদ।

নবীনতর পূর্বতন